সেপ্টেম্বর ২৪, ২০২০ ১০:৩৪ অপরাহ্ণ

চট্টগ্রামে নৌঘাঁটি ঈসা খানে জেসিও’স ট্রেনিং ইন্সিটিটিউট উদ্বোধন

শেয়ার করুন

চট্টগ্রাম, ২৭ নভেম্বর ২০১৯

বাংলাদেশ নৌবাহিনীর প্রশিক্ষণ কার্যক্রমকে আরো যুগোপযোগী ও আন্তর্জাতিক মানের উন্নীত করতে গড়ে তোলা হয়েছে জুনিয়র কমিশন্ড অফিসার (জেসিও’স) ট্রেনিং ইন্সটিটউট। আজ রবিবার ২৭ অক্টোম্বর চট্টগ্রামের নৌঘাঁটি ঈসা খানে আনুষ্ঠানিকভাবে এই জেসিও’স ট্রেনিং ইন্সটিটিউট এর শুভ উদ্বোধন করেন নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী। নৌবাহিনীতে কর্মরত জেসিও’সগণের নিজ নিজ শাখায় পেশাগতভাবে দক্ষ ও নেতৃত্বের গুনাবলী অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে এই প্রতিষ্ঠান।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নৌবাহিনী প্রধান বলেন, দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তি আর বিস্তীর্ণ সামুদ্রিক এলাকার ক্রমবর্ধমান বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় চৌকস, দক্ষ প্রশিক্ষিত জনবলের কোন বিকল্প নেই। নৌ বাহিনীর সামগ্রিক উন্নয়নে যুগোপযোগী প্রশিক্ষণের লক্ষ্যে প্রতিটি স্কুলের আধুনিকায়নসহ প্রশিক্ষণ কার্যক্রম ঢেলে সাজানো হচ্ছে। বিশেষত এই প্রতিষ্ঠান প্রশিক্ষণার্থীদের তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং প্রশিক্ষণপ্রাপ্ত জেসিও’সগণ কর্মক্ষেত্রে আরও দক্ষতার সাথে দায়িত্ব পালনে সক্ষম হবে।

উল্লেখ্য, বর্তমান সরকারের যুগান্তকারী সিদ্ধান্তের প্রেক্ষিতে সশস্ত্র বাহিনীর ‘জেসিও’ পদকে ইতোমধ্যেই প্রথম শ্রেণীর (নন ক্যাডার) মর্যাদা প্রদান করা হয়েছে। প্রতিষ্ঠালগ্ন থেকেই জেসিও’গণ বাংলাদেশ নৌবাহিনীর সাংগঠনিক ও অপারেশানাল কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন। বর্তমানে আন্তঃবাহিনী এবং কোস্টগার্ডসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলেও জেসিও’গণ অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করে নৌবাহিনীর ভাবমূর্তি সমুজ্জ্বল করছেন।

প্রসঙ্গত, জাতির পিতার সুযোগ্য উত্তরসূরি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গি ও পরিকল্পনায় ভিশন-২০৪১ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ একটি সমৃদ্ধশালী দেশ হিসেবে দ্রুতগতিতে এগিয়ে চলেছে। ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক আগ্রহে বাংলাদেশ নৌবাহিনী ত্রিমাত্রিক নৌবাহিনীর সক্ষমতা অর্জন করেছে। এরই ধারাবাহিকতায় ফোর্সেস গোল-২০৩০ অনুযায়ী দক্ষ এবং প্রযুক্তিনির্ভর আধূনিক নৌবাহিনী গড়ে তোলার কার্যক্রম চলমান রয়েছে। পাশাপাশি রোড ম্যাপ ২০৪১, ডেল্টা প্ল্যান ২১০০, ব্লু-ইকনোমি
বাস্তবায়নে বঙ্গোপসাগরের কৌশলগত গুরুত্ব বৃদ্ধির সাথে সাথে বাংলাদেশ নৌবাহিনীর দায়িত্ব ও কর্তব্য বহুগুণে বৃদ্ধি পেয়েছে। এই দ্বায়িত্ব কার্যকরভাবে পালনের লক্ষ্যে জেসিও’স ট্রেনিং ইন্সটিটিউট দক্ষ ও প্রশিক্ষিত জনবল তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *