ডিসেম্বর ৪, ২০২০ ১:১১ অপরাহ্ণ

করোনা মোকাবিলায় চট্টগ্রামে নিয়ন্ত্রণ কক্ষ চালু

শেয়ার করুন

প্রাণঘাতী করোনাভাইরাস অবশেষে বাংলাদেশেও ঢুকে পড়েছে। তবে, আতঙ্ক না ছড়িয়ে হতে হবে সচেতন। তাহলেই মোকাবেলা করা যাবে এ ঘাতক ভাইরাস। বিশ্বজুড়ে ভাইরাসটি ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে এটি প্রতিরোধে প্রয়োজনীয় তথ্য ও পরামর্শ দেয়ার জন্য নিয়ন্ত্রণ কক্ষ খোলেছে সিভিল সার্জনের কার্যালয়।

ইতিমধ্যে নিয়ন্ত্রণ কক্ষ কাজ শুরু করেছে। করোনা সম্পর্কিত কোনো তথ্য জানতে চাইলে বা কোনো সাহায্য সহযোগিতা চাইলে ০৩১-৬৩৪৮৪৩ নম্বরে যোগাযোগ করার অনুরোধ করা যাচ্ছে জানিয়ে সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, আশার বিষয় হচ্ছে এখন পর্যন্ত চট্টগ্রামে কোনো করোনা রোগী এবং সন্দেহজনক কাউকে পাওয়া যায়নি।

তবে, ঋতু বদলের কারণে এখন বিভিন্ন ধরনের সর্দি-জ্বর ও ফ্লু’তে আক্রান্ত হচ্ছে মানুষ। সেক্ষেত্রে অতি উৎসাহী আচরণ না করে সতর্কতামূলক আচরণ করতে হবে।

এদিকে, বিদেশ ফেরত ব্যক্তিদের ক্ষেত্রে ফিরে আসার ১৪ দিনের মধ্যে জ্বর, গলা ব্যাথা, কাশি ও শ্বাসকষ্ট দেখা দিলে করোনাভাইরাস সংক্রমণের সম্ভাবনা থাকতে পারে। সেক্ষেত্রে দ্রুত সরকারি স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করার পরামর্শ দিয়েছে আইইডিসিআর। এছাড়া বিদেশ ফেরত যেকোনো ব্যক্তিকে স্বেচ্ছা কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

উল্লেখ্য, চট্টগ্রামে করোনা মোকাবেলায় তিন হাসপাতালে আইসোলেশন বেড খোলা হয়েছে। এছাড়া কোয়ারেনন্টাইনের জন্য দুইটি স্কুল প্রস্তুতির কাজ চলছে। এর পাশাপাশি বিমানবন্দর ও সমুদ্রবন্দরে স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা রাখা হয়েছে।

শেয়ার করুনঃ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *