সেপ্টেম্বর ২৬, ২০২০ ১১:২৮ পূর্বাহ্ণ

আধ্যাত্মিক সুফি আলী রজা প্রকাশ কানু শাহ্ (রহ:) এর সংক্ষিপ্ত জীবনী

শেয়ার করুন

মুহাম্মদ আমজাদ হোসেন
আনোয়ারা প্রতিনিধি
চট্টগ্রামের ঐতিহ্যবাহী আনোয়ারা থানার অন্তর্গত ৯নং পরৈকোড়া ইউনিয়নে ওষখাইন নামক গ্রামে এক আধ্যাত্নিক সাধক শায়িত আছেন। উঁনার নাম ছিল হযরত শাহ আলী রজা (রহ:)-(উক্ত নাম তাহাঁর মায়ের দেওয়া) উপনাম ছিল কানু শাহ্ (রহ:)-(তাহাঁর পীরের দেওয়া বা মহাব্বাত করে ডাকা নাম) তিনি ১৭৫৯ ইংরেজী, ১১৬৫ বাংলা ১৭ ই শ্রাবণ পূর্বের গর্ন্তব্য জোয়ার (বর্তমান ওষখাইন গ্রাম) জন্মগ্রহণ করেন। তাঁহার পিতার নাম- হযরত নবাব খাজা শেখ মোহাম্মদ সাছি মিয়া (রহ:)।
তিনি খলিফাতুল মুসলেমিন হযরত আবু বক্কর ছিদ্দিক (রদ্বি:)বংশধর. মাতা:- হযরত সৈয়্যদা জুবাইদা খানম প্রকাশ পরান বিবি (রহ:)। তিনি সৈয়্যদেনা হযরত ইমাম হোসাইন (রদ্বি:) বংশধর। হযরত শাহ্ ছুফি আলী রজা ওরফে কানু শাহ্ (রহঃ) ৩৬বছর সাধনা করেন, তার মধ্যে ২৪ বছর বন এবং পাহাড়ে পর্বতে, ১২বছর নিজ গৃহে। তাহার পীর ছিলেন- হযরত শাহ কেয়ামুদ্দীন আউলিয়া (রহ:)।
কানু শাহ্ (রহঃ) পুত্র গণঃ *হযরত শাহ্ আমিন উল্লাহ মিয়া (রহ:) *হযরত শাহ্ এরশাদ উল্লাহ মিয়া (রহ:) *হযরত শাহ্ শর্ফত উল্লাহ মিয়া (রহ:) *হযরত শাহ্ মনির উল্লাহ মিয়া (রহ:) *হযরত শাহ্ আব্দুল খালেক মিয়া (রহ:)-(তিনি অপ্রাপ্ত বয়সে ইন্তেকাল করেন) * শাহ্ আলী রজা যে সমস্ত ভাষায় কিতাব রচনা করেন তন্মধ্যে – আরবী, ফার্সী, উর্দু, পালি, সাংস্কৃতি, দেবনগরী, মধুরামী, প্রাচীন পুঁথি বিদ্যা, জ্যোতিষ বিদ্যা,নাগরী বিদ্যা ও বাংলা সহ ৩৬টি ভাষায় পারদর্শী এবং কিতাব রচনা করেন বলে শাহ্ আলী রজার কিতাবে পাওয়া যায়।
শাহ্ আলী রজা যে সমস্ত বিষয়ে কিতাব রচনা করেন:- ইলমে শরীয়ত, ইলমে তরিকত, ইলমে মারেফত, ইলমে হাকিকত, তাসাউফ, চিকিৎসা শাস্ত্র, আমলিয়াত তাবিজাত,সহ ১ হাজারের অধিক দাওয়াত রচনা,৭শতের অধিক মারফতি গজল রচনা করেন। * যারা শাহ্ আলী রজা নিয়ে গবেষণা করেছেন:- *ড.জি কে সিন-(কলম্বিয়ার নাগরিক আমেরিকান গবেষক) *ড. মুহাম্মদ শহিদুল্লাহ *আব্দুল করিম সাহিত্য বিশারদ *ড. এনামুল হক *ড.আহমদ শরীফ *আহমদ ছফা *ড.সাইয়মন জাকারিয়া *সাংবাদিক নাছির উদ্দীন হায়দার *সাংবাদিক ইতিহাসবিদ জনাব জামাল উদ্দীন *লোকগবেষক শামসুল আরেফিন *আল্লামা শাহনেওয়াজ হাসানী সহ আরও অনেকে
যে সমস্ত স্থানে শাহ আলী রজা (রহঃ) নিয়ে গবেষণা করা হয়েছে এবং হস্ত লিখিত কিতাব রক্ষিত আছে :- *আমেরিকার সিকাগু ইউনিভার্সিটি-(বাবজানের লিখিত কিতাব জ্ঞান সাগর উক্ত ইউনিভার্সিটি থেকে ১৯৯৪সালে ইংরেজী “দ্যা ওসান অফ লাভ” নামে সর্বপ্রথম প্রকাশিত এবং পড়ানো হয়) *সুইডেনের স্টকহোম ইউনিভার্সিটি-(বাবজানের লিখিত কিতাব জ্ঞান সাগর উক্ত ইউনিভার্সিটি থেকে ইংরেজী “দ্যা ওসান অফ লাভ” নামে প্রকাশিত এবং পড়ানো হয়) *কলকাতা যাদু ঘর *কলকাতা বঙ্গীয় সাহিত্য পরিষদ *বাংলা একাডেমী *ঢাকা ইউনিভার্সিটি *চট্টগ্রাম ইউনিভার্সিটি *রাজশাহী ইউনিভার্সিটি *বরেন্দ্র মিউজিয়াম রাজশাহী।
 (বিঃদ্র-১৯৬৬/৬৭ সালে শাহ্ আলী রজা (রহঃ)লিখিত কবিতা “মনের মহিমা” বাংলাদেশের একাদশ দ্বাদশ শ্রেণীর পাঠ সূচীর অন্তরভুক্ত ছিল)
ওফাত :-হযরত শাহ্ আলী রজা (রাঃ) ১৮৩৭ ইংরেজী রোজ বুধবার ৭৮ বছর বয়সে নশ্বর পৃথিবী ত্যাগ করে আল্লাহর সান্নিধ্যে চলে যান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *