সেপ্টেম্বর ২৮, ২০২০ ৪:৪৪ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের ৮১ নোবেল বিজয়ীর সমর্থন পেলেন জো বাইডেন

শেয়ার করুন

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগ মুহূর্তে ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনকে সমর্থন জানালেন ৮১ জন আমেরিকান নোবেল বিজয়ী। বুধবার মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন জানিয়েছে, সাবেক ভাইস প্রেসিডেন্টকে ‘বিশেষজ্ঞদের কথা শোনার বিষয়ে আগ্রহী’ ও ‘সমস্যার সমাধানে বিজ্ঞানের ব্যবহারে অনুরক্ত’ একজন ব্যক্তি হিসেবে উল্লেখ করে এক খোলা চিঠিতে সই করেছেন নোবেল বিজয়ীরা। এই দলে রয়েছেন রসায়ন, চিকিৎসা ও পদার্থ বিজ্ঞানে নোবেল বিজয়ীরা।মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।
উল্লেখ্য, বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিজ্ঞানীদের মতবিরোধ কারও অজানা নয়। জলবায়ু পরিবর্তনকে অস্বীকার করা ও করোনাভাইরাস মোকাবিলার ক্ষেত্রে বিজ্ঞানভিত্তিক যথাযথ পদক্ষেপ না নেওয়ার কারণে ইতোমধ্যেই নিজ দেশের বিপুল সংখ্যক জনগণের আস্থা হারিয়েছেন তিনি।
১লা সেপ্টেম্বর প্রকাশিত ওয়াশিংটন পোস্টের এক বিশেষ অনুসন্ধান থেকে জানা গেছে, ট্রাম্প প্রশাসনের একজন শীর্ষ স্বাস্থ্য উপদেষ্টার পরামর্শ মেনে হোয়াইট হাউস ইতোমধ্যেই ‘হার্ড ইমিউনিটি’ অর্জনের পদক্ষেপ নিয়েছে যা আরও বিপুল সংখ্যক মানুষের মৃত্যুর কারণ হতে পারে। এই প্রতিবেদন সামনে আসার পরপরই বিজ্ঞানীরা জোরালোভাবে বাইডেনকে সমর্থন জানালেন।
সিএনএন জানিয়েছে, এই করোনা মহামারির মধ্যে এমন বিজ্ঞান অনুরাগী একজন নেতাকে প্রেসিডেন্ট নির্বাচিত করার গুরুত্ব তুলে ধরেছেন তারা। চিঠি লেখার পর নোবেল বিজয়ীদের সংগঠিত করেন ইলিনয় অঙ্গরাজ্যের ডেমোক্রেটিক প্রতিনিধি ও কংগ্রেসের একমাত্র পদার্থবিদ বিল ফস্টার।
নোবেল বিজয়ী বিজ্ঞানীরা বলেছেন, ‘বর্তমানে বিজ্ঞানের প্রতি যতোটা বেশি গুরুত্ব দেওয়া দরকার, আমাদের ইতিহাসে এতটা বেশি প্রয়োজন আর কখনও ছিল না। দীর্ঘদিন জনসেবার কাজে দায়িত্ব পালনের সময় জো বাইডেন প্রমাণ করেছেন তিনি বিশেষজ্ঞদের কথা শোনেন এবং গবেষণায় আন্তর্জাতিক সহযোগিতার ক্ষেত্রে তার উপলব্ধি দারুণ।’
নোবেল বিজয়ীরা আরও উল্লেখ করেছেন, আমেরিকার বুদ্ধিবৃত্তিক জীবনযাত্রায় অবদান রাখার জন্য অভিবাসী লোকজনের প্রতিও তার আলাদা সম্মান রয়েছে।  চিঠিতে বাইডেনের প্রতি স্পষ্ট সমর্থন জানিয়ে তারা বলেছেন, ‘আমেরিকার নাগরিক এবং বিজ্ঞানী হিসেবে আমরা জো বাইডেনের প্রেসিডেন্ট প্রার্থিতার প্রতি সর্বাত্মক সমর্থন দিচ্ছি।’ 


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *