অক্টোবর ৩০, ২০২০ ৬:৩৭ অপরাহ্ণ

মেসির দুই দশক

শেয়ার করুন

আর্জেন্টিনা ছেড়ে ভীরুভীরু পায়ে প্রথমবারের মতো বার্সেলোনায় পা রেখেছিলেন লিওনেল মেসি। ছিল একটাই স্বপ্ন, স্পেনের বিখ্যাত এই ক্লাবের একজন হওয়া। শারীরিক বাধা পেরিয়ে কাজটা সহজ ছিল না মোটেও। সে বাধার দেওয়াল টপকে মেসি নিজের স্বপ্নকে তো সত্যি করেছিলেনই, পরের ২০ বছরে ক্লাবেরও অজস্র স্বপ্নপূরণের প্রধান কুশীলব বনেছেন তিনি!

বার্সেলোনায় ২০ বছর পূর্তির দিনটা অবশ্য জোড়া গোল দিয়ে রাঙিয়েছেন মেসি। জিরোনার বিপক্ষে প্রীতি ম্যাচে প্রথমে ফেলিপে কোটিনহোর গোলেও পরোক্ষ অবদান ছিল তার। ফলে ৩-১ ব্যবধানে অনায়াস এক জয় পেয়েছে কাতালান দলটি।

ছয় বারের ব্যালন ডি’অর জয়ীর ২১তম বছরটাই বার্সায় শেষ বছর হয়ে যেতে পারে। কিন্তু তার আগের সময়গুলোয় যা করেছেন তাতে তাকে দলটির ইতিহাসের সেরা খেলোয়াড় বলে দেওয়ার জন্য যথেষ্ট। শেষ ২০ বছরে বার্সেলোনার হয়ে সম্ভাব্য সবকটি দলীয় জিতেছেন মেসি। ফলে ব্যক্তিগত শিরোপাও তার পায়ে লুটিয়ে পড়েছে পাল্লা দিয়ে।

২০০৪ সালে ফ্র্যাঙ্ক রাইকার্ডের কোচিংয়ে প্রথমবারের মতো মূল দলে খেলেন মেসি। এর এক বছর পর আলবাকেতের বিপক্ষে তার আদর্শ রোনালদিনহোর পাস থেকে করা এক দারুণ গোলে শুরু। বছর দুয়েক পর গেটাফের বিপক্ষে প্রায় ৯ জনকে খবরটি সম্পূর্ণ পড়তে এখানে ক্লীক করুন


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *