মে ১৮, ২০২১ ১:০১ পূর্বাহ্ণ

পাকিস্তান ও চীনকে ভারতীয় সেনা প্রধানের হুঁশিয়ারি

শেয়ার করুন

ভারতের ৭৩ তম সেনা দিবস অনুষ্ঠানের বক্তৃতায় লাদাখের সাম্প্রতিক অশান্তির জন্য সরাসরি চীনের দিকে অভিযোগের আঙুল তুলেছেন ভারতের সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারভাণে। চলতি সপ্তাহেই সাংবাদিক বৈঠকে চিন এবং পাকিস্তানের বিরুদ্ধে সীমান্তে অশান্তি সৃষ্টির অভিযোগ আনেন তিনি।

বক্তৃতার এক পর্যায়ে তিনি পাকিস্তান ও চীনকে হুঁশিয়ারি করা বলেন, কেউ যেন আমাদের ধৈর্যের পরীক্ষা নেওয়ার ভুল না করে। পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি)-র স্থিতিশীলতা নষ্ট করার জন্য একতরফা ষড়যন্ত্র করছে চিন।

চীনের পাশাপাশি পাকিস্তানের প্রসঙ্গেও সেনাপ্রধান তার বক্তৃতায় অভিযোগ জানান, জম্মু কাশ্মীরের নিয়ন্ত্রণরেখার ওপারে ঘাঁটি গেড়ে রয়েছে ৩০০-৪০০ জন জঙ্গি। তাদের উদ্দেশ্য, পাক অধিকৃত কাশ্মীর থেকে উপত্যকায় অনুপ্রবেশ করে নাশকতা ছড়ানো। পাক সেনার তরফে সংঘর্ষ বিরতি লঙ্ঘনের ঘটনা সাম্প্রতিক কালে অন্তত ৪০ শতাংশ বেড়েছে বলেও অভিযোগ করেন তিনি। গত মঙ্গলবার সন্ত্রাস প্রসঙ্গে পাকিস্তানকেও হুঁশিয়ারি দিয়ে নারভাণে বলেন, যে ভাবে সীমান্তে পাকিস্তান জঙ্গি কার্যকলাপ বাড়াচ্ছে, তা কোনও ভাবেই বরদাস্ত করা হবে না। কোনও আঘাত এলে উপযুক্ত জবাব দেয়া হবে।

গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র হামলায় ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর প্রসঙ্গও উল্লেখ করেন সেনাপ্রধান। তাঁর মন্তব্য, ‘শহীদদের আত্মত্যাগ ব্যর্থ হবে না’। লাদাখ ইস্যু নিয়ে মোট আটবার চীনের সেনাদের সঙ্গে বৈঠক করেছে ভারতীয় জওয়ানরা। তিনি বলেন, ‘সীমান্তের সমস্যার সমাধানে আমরা বদ্ধপরিকর। দি উইক।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *