জুলাই ২৬, ২০২১ ৮:৩৪ অপরাহ্ণ

চট্টগ্রামে পুলিশের হাতের ইশারায় ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ

শেয়ার করুন

শাহীন আহমেদ
বাংলাদেশের অন্যতম জনবহুল নগরী চট্টগ্রাম । ছোট-বড় নানা ধরনের গাড়ি চলাচল করে এই নগরীতে অথচ এই শহরের রাস্তায় এখনো এনালগ বা পুলিশের হাতের ইশারায় চলছে ট্রাফিক ব্যবস্থা। চট্টগ্রাম নগরীর ট্রাফিক কন্ট্রোল ব্যবস্থা সঠিকভাবে চালু না থাকায় সড়কে অসহনীয় যানজট সহ বিরাজ করছে চরম বিশৃঙ্খলা।
  সুত্রমতে, প্রায় দেড় যুগ আগে চট্টগ্রাম নগরীর সড়কে ট্রাফিক কন্ট্রোল ব্যবস্থা চালু করার প্রকল্প গ্রহণ করা হয়। সেই প্রকল্পের আওতায় চট্টগ্রাম নগরীর বিভিন্ন সড়কের মোড়ে আধুনিক ট্রাফিক সিগন্যাল বাতি বসানো হয়েছে।  সেগুলো এখন অকার্যকর হয়ে পড়ে আছে  ।
ট্রাফিক পুলিশের কর্মকর্তারা বলছেন, মানুষের মধ্যে সিগন্যাল দেখে চলা বা আইন মানার প্রবণতা নেই তাই বাধ্য হয়েই হাতের ইশারায় সিগন্যাল নিয়ন্ত্রণ করতে হচ্ছে। তবে আশা প্রকাশ করে তারা বলেন, খুব শীঘ্রই এ ব্যবস্থার পুরোপুরি দায়িত্ব পাবে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। ফলে আগামী কয়েক বছরের মধ্যেই (সিএমপি) ট্রাফিক পদ্ধতি চালু করা সম্ভব হবে।
সরজমিনে গিয়ে চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ, ট্রাফিক সিগনাল মোড় ঘুরে দেখা যায়, একটি লোহার স্ট্যান্ডে মোট রয়েছে ৪টি বাতি, অকজো হয়ে রয়েছে সিঙ্গেল নিয়ন্ত্রণে বাতিগুলো। একই চিত্র নগরীর ব্যস্ততম সড়ক বারেক বিল্ডিং, টাইগারপাস, ওয়াসা, জিসির মোড়, এবং অক্সিজেন মোড় সহ অধিকাংশ সড়কের ট্রাফিক সিগনাল পয়েন্টের। চট্টগ্রাম নগরীর যানজট নিরসনে সরকার প্রকল্প গ্রহণ করলেও সমন্বয়হীনতার অভাবে তা বাস্তবায়ন হচ্ছে না। মেট্রো প্রভাতী পরিবহনের চালক সোহেল মিয়া পূর্ব বাংলাকে বলেন, আমরা ট্রাফিক পুলিশের হাতের ইশারায় গাড়ি চালাতে অভ্যস্ত হয়ে গেছি  তবে বাতি থাকলে দূর থেকে দেখতে পারতাম এখন সেটা দেখতে পারিনা। গণ পরিবহনে নিয়মিত যাতায়াতকারি রোকন আহমেদ পূর্ব বাংলাকে বলেন ট্রাফিক কন্ট্রোল পদ্ধতি চালু হলে সড়কে যানজট ও বিশৃঙ্খলা থাকবে না, কিন্তু বাংলাদেশ এ ব্যবস্থা কবে চালু হবে তা কেউই জানে না। এই আধুনিক যুগেও ট্রাফিক পুলিশের হাতের ইশারায় চলতে হয়। এ বিষয়ে ট্রাফিক বন্দর বিভাগ, উপ -পুলিশ কমিশনার শাকিলা ইয়াসমিন বলেন এটা আমাদের কাজ না এটা সিটি কর্পোরেশনের কাজ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *