জুন ২১, ২০২১ ৩:৫০ অপরাহ্ণ

বাইডেনের সিনিয়র উপদেষ্টা হলেন ভারতীয় বংশোদ্ভুত নীরা ট্যান্ডন

শেয়ার করুন

মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনে ক্রমশই বাড়ছে ভারতীয় বংশোদ্ভূতদের সংখ্যা। সে তালিকায় সর্বশেষ সংযোজন- মার্কিন প্রেসিডেণ্টের সিনিয়র উপদেষ্টা হিসেবে নিয়োগ পাওয়া নীরা ট্যান্ডন।

জানা গিয়েছে, বাইডেনের উপদেষ্টা হিসেবে ৫০ বছর বয়সী নীরা মূলত দুটো দায়িত্ব পালন করবেন। যথাক্রমে, মার্কিন ডিজিটাল পরিষেবার পর্যালোচনা এবং সাশ্রয়ী মূল্যে পরিষেবা বন্ধে রিপাবলিকান শিবিরের পক্ষ থেকে করা মামলার পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের রায়ে যে পরিস্থিতির সৃষ্টি হতে পারে, তা মোকাবেলায় পরিকল্পনা করা।

নীরা বর্তমানে ওয়াশিংটন ডিসি ভিত্তিক সংস্থা ‘সেন্টার ফর আমেরিকান প্রগ্রেস’ (সিএপি) এর প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন।

সিএপি’র প্রতিষ্ঠাতা ও পরিচালক জন পোডেস্তা বলেন, “নীরার বুদ্ধি, দৃঢ়তা, দুরদৃষ্টি এবং রাজনৈতিক বুদ্ধি বাইডেন প্রশাসনের জন্য সম্পদ হিসেবে বিবেচিত হবে।”

পোডেস্তা আরও বলেন, “কয়েক মিলিয়ন আমেরিকানকে টিকা দেয়া থেকে শুরু করে করোনা ভাইরাস মহামারি মোকাবেলা, ত্রাণ সরবরাহে অর্থনৈতিক ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আইন শক্তিশালী করা সহ নানা ইস্যুতে হোয়াইট হাউজ উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। তবুও যেসব বিষয়ে প্রশাসন বিপাকে পড়তে পারে, সেসব সমাধানে নীরা ট্যান্ডন উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে পারবেন।”

উল্লেখ্য, নীরা ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞানে স্নাতক সম্পন্ন করেন এবং পরবর্তীতে ইয়েল আইন স্কুল থেকে আইন ডিগ্রী অর্জন করেন।

ইতোপূর্বে মার্কিন স্বাস্থ্য ও মানবসেবা অধিদপ্তরের সিনিয়র উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে তাঁর। একই সঙ্গে, বারাক ওবামা, হিলারি ক্লিনটন এবং জো বাইডেনের নির্বাচনকালীন সময়ে ডমেস্টিক পলিসি প্রণেতা হিসেবেও দায়িত্ব পালন করেছেন নীরা। তাছাড়া, প্রাক্তন রাষ্ট্রপতি বিল ক্লিনটনের প্রশাসনেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *