জুন ২১, ২০২১ ৪:০২ অপরাহ্ণ

নিরাপত্তা পরিষদে ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত বন্ধের আহবান জানালো ভারত

শেয়ার করুন

ফিলিস্তিন-ইসরায়েল চলমান সংঘাত বন্ধের আহবান জানিয়েছে ভারত। একই সঙ্গে, দেশ দুটোর কর্তৃপক্ষের মধ্যে দ্রুত সংলাপ আয়োজনের উপরও গুরুত্বারোপ করেছে ভারতীয় কর্তৃপক্ষ। গত ১৬ মে রবিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মধ্য প্রাচ্যের পরিস্থিতি নিয়ে আয়োজিত ভার্চুয়াল (ভিডিও টেলি সম্মেলন) বৈঠকে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস ত্রিমূর্তি প্রস্তাবটি উত্থাপন করেন।

গত সপ্তাহে জেরুজালেমে শুরু হওয়া পরিস্থিতি নিয়ে নিজেদের উদ্বেগ ব্যক্ত করে ভারত। তাছাড়া, ইসরায়েলের বেসামরিক জনগণকে লক্ষ্য করে গাজা থেকে রকেট ছোঁড়ার নিন্দা জানিয়েছে ভারত। অন্যদিকে ফিলিস্তিনে নিহত জনগণের জন্যেও সহমর্মিতা জানিয়েছে ভারত এবং এই হত্যাযজ্ঞ বন্ধে আহবান জানিয়েছে।

উল্লেখ্য, ইসরায়েলের দিকে লক্ষ্য করে হামলা করা ফিলিস্তিনি রকেটের আঘাতে একজন ভারতীয় নারীও প্রাণ হারিয়েছেন। তাঁর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি ত্রিমুর্তি।

দোষী ব্যক্তিদের শীঘ্রই আইনের আওতায় আনার আহবান জানিয়ে অবিলম্বে দু দেশের কর্তৃপক্ষকে সংঘাত বন্ধ এবং সংলাপে বসার আহবান জানান ভারতীয় প্রতিনিধি। তাছাড়া চূড়ান্ত সংযম প্রদর্শনের মাধ্যমে প্রতিবেশীর প্রতি সদ্ভাব রাখার আহবান জানান তিনি।

উভয় দেশের মধ্যে কূটনৈতিক প্রচেষ্টা চালানোর জন্য দেশ দুটোর প্রতিবেশী রাষ্ট্র সমূহকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন ত্রিমুর্তি। তিনি বলেন, “টেকসই শান্তি অর্জনের জন্য কূটনৈতিক প্রচেষ্টাকে আমরা সমর্থন করি।”

এসময়, সংলাপে না বসতে পারাটাই দু পক্ষের মধ্যে বিদ্যমান অশান্তি এবং আস্থার মূল ঘাটতি হিসেবে চিহ্নিত করেন ভারতীয় প্রতিনিধি। তাই আলোচনা পুনরায় শুরু করার জন্য অনুকূল পরিস্থিতি তৈরী করতে সর্বাত্মক প্রচেষ্টা চালানোর আহবান জানান জাতিসংঘে ভারতীয় রাষ্ট্রদূত।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *