সেপ্টেম্বর ২১, ২০২১ ৯:২৯ পূর্বাহ্ণ

জিয়া স্মৃতি জাদুঘর নয়, মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর করুন – ছাত্র ফোরাম

শেয়ার করুন

চট্টগ্রামের কাজির দেউরিতে জিয়া স্মৃতি জাদুঘরের নাম পরিবর্তন করে “মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরে” রূপান্তর করার দাবিতে জাদুঘরের সম্মুখে মানববন্ধন করেছে মুক্তিযুদ্ধের স্বপক্ষের ছাত্র ফোরাম চট্টগ্রাম মহানগর। মানববন্ধনে বক্তারা বলেন, জিয়াউর রহমান অবৈধভাবে ক্ষমতা দখল করে মুক্তিযুদ্ধের স্বপক্ষের জনগোষ্ঠী নির্মম নির্যাতন চালিয়েছিলো। সিপাহি বিপ্লবের নামে ক্ষমতা দখলের জন্য মুক্তিযোদ্ধা সৈনিকদের হত্যা করেছিল খুনি জিয়া। জিয়াউর রহমান একজন খুনি তার নামে চট্টগ্রামে কোন স্থাপনা থাকতে পারে না।

খুনি জিয়ার নামে এই স্থাপনার জন্য চট্টগ্রামের হওয়াতে বীর চট্টলার মানুষ প্রতিটা মূহুর্তে বিব্রতবোধ করছেন। আমরা ইতিমধ্যে এই স্থাপনার নাম পরিবর্তন করে “মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর” রূপান্তর করা জন্য চট্টগ্রামের ৩০ হাজার মানুষের গণস্বাক্ষর সংগ্রহ করে ২০১৯ সালের মার্চ মাসে মাননীয় প্রধানমন্ত্রী কার্যালয় ও সংস্কৃতি মন্ত্রণালয়ের জমা দিয়েছি। কিন্তু নাম পরিবর্তনে বিলম্বিত হওয়া চট্টগ্রামের মানুষের মাঝে একটা চাপা খোপ ও হতাশা বিরাজ করছে যার পরিপ্রেক্ষিতে আমাদের আবার আন্দোলনে নামা। চট্টগ্রাম-৯ আসনের সাংসদ ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল শুক্রবার একটি অনুষ্ঠানে জিয়া স্মৃতি জাদুঘরের নাম পরিবর্তনের বিষয়ে ব্যবস্থা গ্রহণের কথা হবে বলাতে মানববন্ধন থেকে শিক্ষা উপমন্ত্রীকে ধন্যবাদ জানানো হয় এবং নাম পরিবর্তন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন সংগঠনটির নেতৃবৃন্দরা। মানববন্ধন শেষে সংগঠনের নেতৃবৃন্দ “মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর” লিখা একটি ব্যানার জাদুঘরে গেইটে লাগিয়ে দেন।
সংগঠনের সহ-সভাপতি ও নগর ছাত্রলীগের সদস্য মোশরাফুল হক চৌধুরী পাবেলের সভাপতিত্বে এবং সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক ও নগর ছাত্রলীগের সদস্য ইমরান আহমেদ শাওনের সঞ্চালনায় মানববন্ধনের বক্তব্য রাখেন, সংগঠনের সহ-সভাপতি সৈকত বর্মণ, নাজিম উদ্দিন সাইফুল, ইমরান খান, মনির হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক ও ছাত্রলীগ নেতা জাহিদুল ইসলাম প্রমি, এস এম আল আমিন বাবু, সংগঠনের সাংগঠনিক সম্পাদক ও দক্ষিণ জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক, মিজবাহ উদ্দীন সিকদার সুমন, সংগঠনের ও দক্ষিণ জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসেন মানিক, মোমিনুল হক সুমন, সৈকত দাশ, আরাফাত মহসিন, সংগঠনের সম্পাদক মণ্ডলীর সদস্য জাহেদ, আরমান, আয়াত, সাজ্জাদ, বান্টি, নজরুল, নিশান বিশ্বাস, আব্দুর রহমান,অন্তুু বড়ুয়া প্রমুখ।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *