জুন ২১, ২০২১ ৩:১৭ অপরাহ্ণ

মাদক নিয়ন্ত্রণ এবং কার্যকর আইন প্রয়োগে একযোগে কাজ করার ঘোষণা দিয়েছে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র

শেয়ার করুন

মাদক নিয়ন্ত্রণ এবং কার্যকর আইন প্রয়োগে একযোগে কাজ করার ঘোষণা দিয়েছে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র। সুনির্দিষ্ট কিছু বিষয়ের উপর সমন্বিত সহযোগিতার মাধ্যমে গুরুত্বপূর্ণ এই ইস্যুতে একসঙ্গে কাজ অব্যহত রাখার কথা জানায় তাঁরা।

গত ০২ জুন, বুধবার, ভারত-যুক্তরাষ্ট্র ‘কাউন্টার নারকোটিক্স ওয়ার্কিং গ্রুপ’ -এর দ্বিতীয় বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা করেন দেশ দুটোর প্রতিনিধিগণ। এরপর গত ০৩ জুন, বৃহস্পতিবার, এক যৌথ বিবৃতিতে, মাদক নির্মূলে একযোগে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন তাঁরা।

বৈঠকে ভারতীয় দলের নেতৃত্ব দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ব্যুরোর মহাপরিচালক রাকেশ আস্থানা। অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে উপস্থিত ছিলেন হোয়াইট হাউজের ন্যাশনাল ড্রাগ কন্ট্রোল পলিসির উপ-পরিচালক কেম্প টেস্টার, যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক মাদক ও আইন প্রয়োগ বিভাগের উপ-সহকারী সচিব জরগান এন্ড্রু, মার্কিন বিচার বিভাগের উপ-সহকারী এটর্নী জেনারেল জেনিফার হগ এবং মার্কিন বিচার বিভাগের উপ-সহকারী এটর্নী জেনারেল জেন।

মাদকের অবৈধ উৎপাদন কমানো, পাচার বন্ধ, ওষুধের অবৈধ উৎপাদন ও বিতরণ বন্ধ, উৎপাদনে প্রয়োজনীয় রাসায়নিক কমানো সহ সুনির্দিষ্ট কিছু বিষয়ে একত্রে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন তাঁরা। পাশাপাশি, নিজ নিজ দেশে মাদক বিরোধী কর্মকান্ডে গৃহীত পদক্ষেপ এবং অভিজ্ঞতা ভাগ পূর্বক একে অন্যকে সাহায্য করার প্রতিশ্রুতিও দেন তাঁরা।

দক্ষিণ এশিয়ায় মাদকবিরোধী কার্যক্রম জোরালো করতে ভারতের নেতৃত্বে আঞ্চলিকভাবে ব্যাপক পদক্ষেপ গ্রহণ, অপারেশনাল ইন্টেলিজেন্স বৃদ্ধি এবং আইন প্রয়োগে সক্ষমতা বৃদ্ধিতে পাশে থাকার কথা জানান মার্কিন প্রতিনিধিগণ।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *