সেপ্টেম্বর ২৬, ২০২১ ২:৫১ অপরাহ্ণ

মধ্যপ্রাচ্যের ভারতীয় রাষ্ট্রদূতদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সাক্ষাৎ

শেয়ার করুন

মধ্যপ্রাচ্যের সাতটি দেশে অবস্থানরত ভারতীয় রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। ১০ জুন, বৃহস্পতিবার, কূটনীতিতে ভারত সরকারের প্রধান অগ্রাধিকার গুলো নিয়ে রাষ্ট্রদূতদের সঙ্গে আলোচনা করেন তিনি।

বৈঠকটিতে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইরান, কুয়েত, ওমান, কাতার এবং বাহরাইনের রাষ্ট্রদূতেরা উপস্থিত ছিলেন। পরবর্তীতে কয়েকটি ধারাবাহিক টুইটের মাধ্যমে বৈঠকের বিষয়টি নিশ্চিত করেন পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর। মূলত পাঁচটি বিষয়কে কেন্দ্র করে আলোচনাটি অনুষ্ঠিত হয় বলে সেসব টুইটে জানান তিনি।

আলোচ্য পাঁচটি বিষয় যথাক্রমে, প্রথমত, স্বীয় কর্মক্ষেত্রে সবাই যেনো ভারতীয় বংশোদ্ভূত প্রবাসীদের সর্বোচ্চ কল্যাণ এবং সুবিধা নিশ্চায়নে কাজ করেন; দ্বিতীয়ত, করোনায় বিচ্ছিন্ন হয়ে পড়া পরিবার সমূহকে পুনরায় একত্রিত করতে ভূমিকা পালন; তৃতীয়ত, মহামারীকালীন প্রবাস ছেড়ে ভারতে ফিরে যাওয়া প্রবাসী শ্রমিক ও দক্ষ জনশক্তির দ্রুত পুরোনো কর্মস্থলে ফিরতে পারার পরিবেশ তৈরীতে ভূমিকা রাখা; চতুর্থত, উপসাগরীয় অঞ্চলে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনরত এনআরআইদের পুনরায় সেসব দেশে ফিরিয়ে নেয়া; এবং সর্বশেষ, ব্যবসায়িক স্বার্থ সংশ্লিষ্ট কর্মকান্ড জোরদারে ভূমিকা রাখা, যা অর্থনীতির পুনরুদ্ধারে ভূমিকা রাখবে।

উল্লেখ্য, বর্তমানে কুয়েতি পররাষ্ট্রমন্ত্রী শেখ আহমদ নাসের আল-মোহাম্মদ আল-সাবাহের আমন্ত্রণে তিনদিনের কুয়েত সফরে রয়েছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এটিই তাঁর প্রথম কুয়েত সফর। সফরকালে উচ্চ পর্যায়ের কিছু বৈঠক সহ কুয়েতে বসবাসরত ভারতীয় প্রবাসীদের সঙ্গেও দেখা করবেন তিনি।

মূলত, দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়ানোর উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পক্ষে কুয়েতের আমীর শেখ নাওয়াফ আল-আহমাদ আল-সাবাহের জন্য একটি বিশেষ বার্তা নিয়ে কুয়েত গিয়েছেন জয়শঙ্কর। উল্লেখ্য, বর্তমানে ভারত এবং কুয়েত নিজেদের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৬০তম বর্ষ উদযাপন করছে। তাছাড়া, ভারত কুয়েতের বৃহত্তম ব্যবসায়িক অংশীদারদের মধ্যে অন্যতম এবং কুয়েতে প্রায় ৯ লক্ষাধিক ভারতীয় প্রবাসী বসবাস করে থাকেন।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *