অক্টোবর ১৯, ২০২১ ৭:১৫ অপরাহ্ণ

ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী বেনেটকে মোদির অভিনন্দন বার্তা

শেয়ার করুন

ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় নাফতালি বেনেটকে অভিনন্দন জানিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৪ জুন সোমবার এক টুইটবার্তায় বেনেটকে নিজের শুভেচ্ছা বার্তা জানান মোদী।

নিজের টুইটে মোদী বলেন, “ইসরায়েলের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় আপনাকে অভিনন্দন। আগামী বছর আমাদের দু দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ত্রিশ বছর উদযাপিত হতে চলেছে। আপনার সঙ্গে সাক্ষাৎ পূর্বক কৌশলগত অংশীদারিত্ব আরও জোরদার করার প্রত্যাশায় রয়েছি।”

গত ১৩ জুন, রবিবার, ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে বেশি সময় প্রধানমন্ত্রীত্ব করা বেনিয়ামিন নেতানিয়াহুকে সরাতে জোট সরকার গড়েছে আটটি ভিন্ন আদর্শের দল।

কট্টর ডানপন্থী রাজনীতিক ৪৯ বছরের নাফতালি বেনেট এক সময় নেতানিয়াহুর খুব ঘনিষ্ঠ ছিলেন। ২০০৬ সাল থেকে দু’বছর তিনি নেতানিয়াহুর চিফ অব স্টাফ হিসাবে কাজ করেছেন। ২০০৮ সালে অবশ্য তার সাথে নেতানিয়াহুর মনোমালিন্য তৈরি হয় এবং লিকুদ পার্টি থেকে বেরিয়ে তিনি কট্টর ইহুদি দল ‘জিউয়িশ হোম’ পার্টিতে যোগ দেন এবং ২০১৩ সালে প্রথম এমপি হিসাবে নির্বাচিত হন।

নিজের কট্টর ডানপন্থী আদর্শ নিয়ে তার কোনো রাখ ঢাক নেই। বিভিন্ন সময় বড়াই করে তিনি বলেছেন নেতানিয়াহুর চেয়েও বেশি ডানপন্থী তিনি। অতি ধার্মিক ইহুদিদের মত অধিকাংশ সময়ে মাথায় কিপা (এক ধরণের টুপি) পরে থাকেন বেনেট। উদারপন্থী ইহুদিদের সুযোগ পেলেই উপহাস করেন। তিনি বরাবরই ফিলিস্তিন রাষ্ট্রের ধারণা নাকচ করে দিয়ে আসছেন।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *