জুলাই ২৮, ২০২১ ৪:২০ পূর্বাহ্ণ

ত্রিপক্ষীয় সম্পর্ক জোরদারের অঙ্গীকার পুনর্ব্যক্ত করলেন আইবিএসএ শেরপাগণ

শেয়ার করুন

ভারত, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকার ফোরামের (আইবিএসএ) শেরপাগণের মধ্যকার ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানে ২০২১ সালের জন্য প্রস্তাবিত আইবিএসএ এজেন্ডা গুলো বাস্তবায়নের ক্ষেত্রে একত্রে কাজ করার মাধ্যমে ত্রিপক্ষীয় অংশীদারিত্বকে আরও জোরদার এবং গভীর করার প্রয়াস পুনর্ব্যক্ত করেছেন তাঁরা।

পরবর্তীতে এক টুইটের মাধ্যমে উক্ত বিষয়টি জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (অর্থনৈতিক সম্পর্ক) রাহুল ছাবরার সভাপতিত্বে উক্ত আইবিএসএ শেরপাদের সমন্বয়ে দ্বিতীয় ভার্চুয়াল বৈঠকটি আয়োজিত হয়েছে বলে জানান তিনি। পাশাপাশি ত্রিপক্ষীয় সম্পর্ক জোরদারে আরও গভীরভাবে কাজ করার ক্ষেত্রে পারস্পরিক অঙ্গীকার পুনর্ব্যক্ত করণের বিষয়টি তুলে ধরেন তিনি।

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সভাপতিত্বে ভারত, দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের গাঠনিক সংস্কারে ত্বরান্বিত করার বিষয়ে ঐক্যমত প্রকাশ করেন তাঁরা। এক্ষেত্রে নিরাপত্তা পরিষদে স্থায়ী এবং অস্থায়ী দু বিভাগেই উন্নয়নশীল দেশ গুলোর যথাযথ প্রতিনিধি বৃদ্ধি এবং নিশ্চিতের ক্ষেত্রে আন্তর্জাতিক সমর্থন আদায়েও প্রতিশ্রুতিবদ্ধ হোন তাঁরা।

প্রসঙ্গত, ২০০৩ সালে ব্রাজিলের ব্রাসিলিয়াতে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে আনুষ্ঠানিক বৈঠকের পর থেকে দীর্ঘদিন যাবত একত্রে কাজ করে যাচ্ছে আইবিএসএ ফোরাম। বিশেষ করে পারস্পরিক সাহায্য সহযোগিতার মাধ্যমে স্কিল ডেভেলপিং প্রোগ্রাম বৃদ্ধি এবং প্রশিক্ষণের আধুনিকায়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে তাঁরা।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *