অক্টোবর ১৯, ২০২১ ৫:৫১ অপরাহ্ণ

কৃষি এবং অন্যান্য ক্ষেত্রে সহযোগিতায় ভারত-ফিজির মধ্যে সমঝোতা চুক্তি সই

শেয়ার করুন

কৃষি এবং অন্যান্য খাতে সহযোগিতার উদ্দেশ্যে একটি সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেছে ভারত এবং ফিজি। ২২ জুন, মঙ্গলবার, ভারতের কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী নরেন্দ্র সিং তোমার এবং ফিজির কৃষি, নৌপথ ও পরিবেশ মন্ত্রী মহেন্দ্র রেড্ডি একটি ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে উক্ত সমঝোতা চুক্তিতে সই করেছেন।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরেন্দ্র সিং তোমার। নিজ বক্তব্যে তিনি বলেন, ভারত এবং ফিজির মধ্যে সৌহার্দ্যপূর্ণ এবং বন্ধুত্বের সম্পর্ক বিদ্যমান। এটি গড়ে উঠেছে উভয় দেশের জনগণের মধ্যকার পারস্পরিক শ্রদ্ধা, সহযোগিতা এবং দৃঢ় বন্ধনের মাধ্যমে। আজকের এই সমঝোতা চুক্তি সইয়ের মাধ্যমে দু দেশের মধ্যকার বহুপাক্ষিক সম্পর্ক আরও জোরদার হবে।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ফিজি সফর ভারত এবং ফিজির মধ্যকার সম্পর্ককে এক নতুন মাত্রা এনে দিয়েছে বলে এসময় মন্তব্য করেন তিনি। তাছাড়া ফিজিতে ঘূর্ণিঝড়ে আক্রান্ত নাগরিকদের সহযোগিতায় ভারত সরকারের ভূমিকার কথাও ব্যক্ত করেন মন্ত্রী।

অন্যদিকে, সমঝোতা চুক্তিটি স্বাক্ষরিত হওয়ায় আনন্দ প্রকাশ করেছেন ফিজির মন্ত্রী রেড্ডি। তিনি উভয় দেশের মধ্যকার সম্পর্ক গতিশীল থাকার আশাবাদ ব্যক্ত করেন।

জানা গিয়েছে, সমঝোতা চুক্তিটির আওতায় দুগ্ধ শিল্প উন্নয়ন, ধানের শিল্প বিকাশ, শস্যের বৈচিত্র্যকরণ, জলসম্পদ উন্নয়ন, নারকেল শিল্প উন্নয়ন, খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প উন্নয়ন এবং কৃষি যান্ত্রিকীকরণের ক্ষেত্রে সহযোগিতার ব্যবস্থা করা হয়েছে।

তাছাড়া, হর্টিকালচার ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট, কৃষি গবেষণা, পশুপালন, কীটনাশক ও রোগ, চাষাবাদ, মূল্য সংযোজন ও বিপণন, ব্রিডিং এবং এগ্রোনমির মতো বিষয়গুলো চুক্তির ফলে বিকশিত হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়েছে।

সমঝোতা বাস্তবায়নে একটি ‘জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ’ বিভিন্ন কর্মসূচির পরিকল্পনা ও সুপারিশ করবে। প্রতি দু বছর পরপর এই জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হবে। চুক্তিটির প্রাথমিক মেয়াদ পাঁচ বছর ধরা হয়েছে। সৌজন্য ইন্ডিয়ান নিউজ


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *