জুলাই ২৮, ২০২১ ২:৫৮ পূর্বাহ্ণ

ফ্রান্সে আইওএনএস এর ৭ম সম্মেলন সমাপ্ত

শেয়ার করুন

ভারত মহাসাগরীয় অঞ্চলের বিভিন্ন রাষ্ট্রের নৌবাহিনী প্রধান ও উর্ধ্বতন নৌ কর্মকর্তাদের অংশগ্রহণের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে ‘ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোসিয়াম’ এর ৭ম সম্মেলন, সংক্ষেপে ‘আইওএনএস-২০২১’। গত ২৮ জুন থেকে ১ জুলাই অবধি সময়কালে ফ্রান্স নেভীর তত্ত্বাবধানে সেদেশের ‘লা রিইউনিয়ন’ -এ চারদিন ব্যাপী এই সম্মেলনের আয়োজন করা হয়।

ভারত মহাসাগরের উপকূলবর্তী দেশগুলোর মধ্যে সমুদ্র সহযোগিতা বাড়াতে এবং আন্তঃসম্পর্ক বৃদ্ধির উদ্দেশ্যে ২০০৮ সালে আইওএনএস গঠনের উদ্যোগ নেয় ভারতীয় নৌবাহিনী। এরপর প্রতি দু বছর পরপর আইওএনএস সম্মেলন অনুষ্ঠিত হয়। সে ধারাবাহিকতায় এবার ফ্রান্সে অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক সম্মেলনটির ৭ম সংস্করণ।

সম্মেলনে ভারতের পক্ষে অংশ নেন ভারতীয় নৌবাহিনীর প্রধান এডমিরাল করমবীর সিং। তিনি সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে অংশ নিয়ে নিজ বক্তৃতায় আইওএনএস এর বিদায়ী এবং আগত চেয়ারম্যানকে নিজের শুভেচ্ছাবার্তা জ্ঞাপন করেন।

এছাড়াও, সম্মেলনে নিজেদের বক্তব্য উপস্থাপন করে ফ্রেঞ্চ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল রিলেশনস – অবজার্ভেটর ডু ক্লাইমেট, ইউরোপীয় ইউনিয়ন, ইন্ডিয়ান ওশান কমিশন, আইএফসি সিঙ্গাপুর, আরএমআইএফসি মাদাগাস্কার এবং ইইউ নেতৃত্বাধীন ক্রিটিকাল মেরিটাইম রোডস ইন্ডিয়ান ওশান।

উল্লেখ্য, ইতোপূর্বে ভারত আইওএনএস এর প্রতিষ্ঠাকালীন সভাপতি হিসেবে ২০০৮-১০ সালে নিজের দায়িত্ব পালন করেছে। এরপর যথাক্রমে সংযুক্ত আরব আমিরাত (১০-১২), দক্ষিণ আফ্রিকা (১২-১৪), অস্ট্রেলিয়া (১৪-১৬), বাংলাদেশ (১৬-১৮) এবং ইসলামী প্রজাতন্ত্র ইরান (১৮-২১) আইওএনএস এর সভাপতিত্ব করে। গত ২৯ জুন, ফ্রান্স দু বছর মেয়াদে সংগঠনটির সভাপতির দায়িত্ব গ্রহণ করেছে।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *