ডিসেম্বর ৪, ২০২১ ৪:৪৬ অপরাহ্ণ

ইরানের নব-নির্বাচিত রাষ্ট্রপতির শপথ গ্রহণ অনুষ্ঠানের আমন্ত্রণ গ্রহণ করেছে ভারত

শেয়ার করুন

নব-নির্বাচিত রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসির শপথ গ্রহণ অনুষ্ঠানে ভারতকে আমন্ত্রণ জানিয়েছে ইরান। গত ০৭ জুলাই, বুধবার, ইরানের নতুন রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসি এবং ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের মধ্যকার এক সংক্ষিপ্ত বৈঠকে ভারতকে উক্ত আমন্ত্রণ জানায় ইরান। তবে আমন্ত্রণ গ্রহণ করলেও, আসন্ন এই শপথ গ্রহণ অনুষ্ঠানে নয়াদিল্লীর হয়ে কে প্রতিনিধিত্ব করবেন, সে বিষয়ে এখনও সুরাহা হয়নি।

উল্লেখ্য, তিনদিনের সফরে রাশিয়ার উদ্দেশ্যে যাত্রাপথে ইরানে সংক্ষিপ্ত বিরতি নেন জয়শঙ্কর। সেখানেই রাইসির সঙ্গে সাক্ষাতে মিলিত হোন তিনি। রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর এই প্রথম কোনো বিদেশী উচ্চস্তরের ব্যাক্তিত্বের সঙ্গে সাক্ষাৎ করলেন ইব্রাহিম রাইসি।

ঐতিহ্যবাহী ইরানের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় ইব্রাহিম রাইসিকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পক্ষ থেকে অভিনন্দন বার্তা পৌছে দেন জয়শঙ্কর। পরবর্তীতে এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেন জয়শঙ্কর নিজেই।

এছাড়াও, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফের সঙ্গেও সাক্ষাৎ করেন এস জয়শঙ্কর। পরবর্তীতে এক টুইটবার্তায় বিষয়টি জানায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। মূলত, দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যু, আঞ্চলিক ও বৈশ্বিক নানান ইস্যু, আফগানিস্তান পরিস্থিতি ছাড়াও বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তাঁরা।
প্রসঙ্গত, ভারত এবং ইরান উভয় রাষ্ট্রই আফগানিস্তানের অবনতিমান প্রতিরক্ষা পরিস্থিতি নিয়ে স্বীয় উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে। মার্কিন বাহিনী সহ ন্যাটো বাহিনীর প্রস্থানের পর সঙ্কট মোকাবেলায় রাজনৈতিক সমাধান চেয়ে সংলাপ জোরদারের আহবান জানিয়েছে দু দেশই।

জয়শঙ্করের ইরান সফর এবং শীর্ষ নেতৃত্বের সঙ্গে সাক্ষাতের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী গত বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে বলেন, অত্র অঞ্চলে শান্তি, সুরক্ষা এবং স্থিতিশীলতা বজায় রাখতে নিজেদের সর্বাত্মক আগ্রহের কথা ইরানী পররাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী। উভয় পক্ষ নিজেদের মধ্যকার বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যু এবং বৈশ্বিক ইস্যুতে মতবিনিময় করেছে।” ইন্ডিয়ান নিউজ


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *