সেপ্টেম্বর ২১, ২০২১ ১০:৪৮ অপরাহ্ণ

চারদিনের ইসরায়েল সফর শেষ করেছেন ভারতীয় বিমানবাহিনী প্রধান

শেয়ার করুন

চারদিনের ইসরায়েল সফর শেষ করেছেন ভারতীয় বিমানবাহিনীর প্রধান আরকেএস ভাদুরিয়া। গত ০৩ আগস্ট-০৬ আগস্ট দেশটিতে সফর করেন তিনি। সফরকালে ইসরায়েলি বিমান বাহিনীর প্রধান মেজর জেনারেল আমিকাম নরকিনের সাথে সাক্ষাৎ করেন তিনি।

ইসরায়েল সফরে উভয় দেশের বিমানবাহিনীর মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের গতিপ্রকৃতি নিয়ে আলোচনা করেন তাঁরা। সেখানে একটি এফ-১৫ যুদ্ধবিমানও উড়ান ভারতীয় বাহিনী প্রধান। পরবর্তীতে ভারতীয় বিমানবাহিনীর এক বিবৃতিতে এসব তথ্যাদি জানানো হয়।

এছাড়াও, ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রনালয়ের মহাপরিচালক এবং জেনারেল স্টাফ প্রধানের সঙ্গে দ্বিপক্ষীয় ইস্যুতে বৈঠকে মিলিত হোন ভাদুরিয়া। পাশাপাশি, জেরুজালেমের তালপিওথে ভারতীয় সেনাদের কবরে পুস্পস্তবক অর্পণ করেন তিনি।

দুই বন্ধু রাষ্ট্রের মধ্যে প্রতিরক্ষা সম্পর্ক আরও মজবুত করতে এই সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। প্রসঙ্গত, বহু বছর যাবতই ইসরায়েল থেকে গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা প্রযুক্তি আমদানি করে থাকে ভারত। এছাড়াও, দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। সন্ত্রাস বিরোধী একটি ওয়ার্কিং গ্রুপ সহ নানান ইস্যুতে নিরাপত্তা সহযোগিতায় আবদ্ধ দুই দেশ।

এছাড়াও, বালাকোট হামলায় ভারতীয় বিমানবাহিনী যে বোমা ব্যবহার করেছিলো, সেটিও ইসরায়েল থেকেই আমদানি করা হয়েছিলো। এছাড়া, গত বছর ১০০ কোটি মার্কিন ডলার খরচ করে ইসরায়েল থেকে অত্যাধুনিক দু’টি অ্যাওয়াকস কেনার কথা ঘোষণা করে ভারত।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *