সেপ্টেম্বর ২১, ২০২১ ১১:১৬ অপরাহ্ণ

আজ চাঁদ দেখা গেলে আশুরা ১৯ আগস্ট

শেয়ার করুন

হিজরি বছরের প্রথম মাস মহররমের ১০ তারিখ আশুরা হিসেবে পরিচিত। চাঁদ দেখার ওপর নির্ভরশীল আশুরা। আজ ২৯ জিলহজ মোতাবেক ৯ আগস্ট সন্ধ্যায় নতুন বছরের চাঁদ দেখা গেলে আগামী ১৯ আগস্ট উদযাপিত হবে পবিত্র আশুরা।

তবে ‘টাইমঅ্যান্ডডেট ডটকম’ ওয়েবসাইটে আগামী ১৯ আগস্টকে আশুরা হিসেবে দেখানো হয়েছে। আর যদি ১৪৪২ হিজরির জিলহজ মাস ৩০ দিন পূর্ণ হয় তবে আগামী ১১ আগস্ট বুধবার শুরু হবে নতুন বছর। সেক্ষেত্রে পবিত্র আশুরা অনুষ্ঠিত হবে ২০ আগস্ট শুক্রবার।

আজ চাঁদ দেখা গেলে ১৪৪৩ হিজরির নতুন বছর গণনা শুরু হবে ১০ আগস্ট মঙ্গলবার। আর মহররম মাসের ১০ তারিখ হবে আগামী ১৯ আগস্ট (বৃহস্পতিবার)। সৃষ্টির সূচরনালগ্ন থেকে বিভিন্ন কারণে মুসলিম উম্মাহর কাছে আশুরা (১০ মহররম) সর্বাধিক পরিচিত। ঐতিহাসিক একাধিক ঘটনার কারণে দিনটি বিশেষ তাৎর্পপূর্ণ। এর মধ্যে ফেরাউনের আক্রমণ থেকে হজরত মুসা আলাইহিস সালামের সঙ্গী-সাথীদের মুক্তি। কারবালা প্রান্তরে হজরত হোসাইন রাদিয়াল্লাহু আনহুর শাহাদাত বরণ সহ অনেক ঘটনা।

তাছাড়া ১০ মহররম আশুরার দিন মহান আল্লাহর কাছে অত্যন্ত পছন্দনীয় একটি দিন। কেননা এ দিনে আল্লাহ তাআলা পৃথিবীর ঐতিহাসিক ঘটনাগুলো সংঘটিত করেছেন। এ দিনেই তিনি পৃথিবী সৃষ্টি করেছেন এবং এদিনেই কেয়ামত তথা মহাপ্রলয় সংঘটিত হবে। এর মাঝে সকল নবী-রাসুলদের সময়ে অসংখ্য ঘটনা ১০ মহররম আশুরার দিনেই সংঘটিত হয়েছে বলে জানা যায়।সবটুকু জানতে ক্লিক করুন


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *