সেপ্টেম্বর ২১, ২০২১ ১:২৫ অপরাহ্ণ

পবিত্র আশুরা আজ

শেয়ার করুন

আজ ১০ই মহররম, পবিত্র আশুরা। ইসলাম ধর্মে দিনটি নানা কারণে তাৎপর্যপূর্ণ। রোজা রেখে ও ইবাদত বন্দেগির মধ্যদিয়ে দিনটি পালন করেন ধর্মপ্রাণ মুসলমানরা। তবে শিয়া সম্প্রদায়ের অনুসারীরা কারবালার বেদনাবিধূর দিনটির স্মরণে শোক প্রকাশ করে। করোনা অতিমারির কারণে এবছরও তাজিয়া বা শোক মিছিল করা যাবে না।

সত্য ও ন্যায় প্রতিষ্ঠার সংগ্রামে হিজরি ৬১ সনের ১০ই মহররম ইরাকের কারবালা মরু প্রান্তরে ইয়াজিদের সৈন্যবাহিনীর হাতে নৃশসংশভাবে প্রাণ হারান মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দৌহিত্র ইমাম হুসাইন ও তার পরিবারসহ ৭২ জন অনুসারী।

মর্মান্তিক এই ঘটনার স্মরণে রাজধানীর হোসাইনি দালান থেকে প্রতিবছর তাজিয়া মিছিল করেন শিয়া সম্প্রদায়ের অনুসারীরা। কিন্তু, করোনা অতিমারির কারণে এবারও তাজিয়া মিছিল ছাড়া অন্য আনুষ্ঠানিকতা কেবল ইমাবাড়া চত্ত্বরেই সীমাবদ্ধ থাকবে বলে জানালেন হোসাইনি দালানা ইমামবাড়া প্রশাসনিক কর্মকর্তা এম এম নক্বী আসলাম।

ইসালামী চিন্তাবিদদের মতে, কারবালার ঘটনা ছাড়াও মহররম মাসের অনেক তাৎপর্য রয়েছে। দিবসটিতে নফল রোজা, নামাজ পড়া এবং বিশেষ মোনাজতসহ ইবাদত বন্দেগির মধ্যদিয়ে পালন করার পরামর্শ দেন বাইতুল মোকাররমের পেশ ইমাম মুফতি এহসানুল হক জিলানী।

এদিকে, পবিত্র আশুরা উপলক্ষে হোসাইনি দালান, ইমামবাড়াসহ পুরো রাজধানীতেই নিরাপত্তা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *