সেপ্টেম্বর ২১, ২০২১ ১১:৩৮ অপরাহ্ণ

প্রথম দুই মাসের মধ্যে পরীক্ষা বা মূল্যায়ন নয়

শেয়ার করুন

১৭ মাস বন্ধ থাকার পর অবশেষে দ্বার খুলতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানের। শিক্ষার্থীদের মধ্যে উৎসবের আমেজ। দীর্ঘদিন পর স্কুলে যাবে। ঘরে বন্দি থেকে একপ্রকার মানসিকভাবে অসুস্থ হয়ে আছে। ফলে শিক্ষার্থীদের আগ্রহের যেন শেষ নেই।

যে সব শিক্ষার্থী গত বছর জানুয়ারিতে প্রথম শ্রেণিতে ভর্তি হয়েছিল তারা দুই মাস স্কুলে গেলেও এখন দ্বিতীয় শ্রেণিও শেষ করতে যাচ্ছে। স্কুলের পরিবেশ, বন্ধুবান্ধব থেকে পুরো সময়টাই বঞ্চিত ছিল তারা। নিজ ঘরে কেটেছে পুরো সময়।

প্রায় দেড় বছর ঘরে বসে থাকা ও না পড়া এসব শিক্ষার্থী যাতে স্কুলে গিয়ে পড়ার চাপে না পড়ে সে বিষয়ে দৃষ্টি দিয়েছে শিক্ষা বিভাগ। এ কারণে খোলার দুই মাসের মধ্যে কোনো ধরনের আনুষ্ঠানিক পরীক্ষা ও মূল্যায়ন না করার নির্দেশনা দেওয়া হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার জন্য যে বিধিমালা জারি করেছে সেখানে এ বিষয়টিও তুলে ধরা হয়েছে। এছাড়াও প্রথম এক/দুই সপ্তাহ পাঠ্যক্রমভিত্তিক শিখনের ওপর গুরুত্ব না দিয়ে বিভিন্ন ধরনের খেলাধুলা ও সহশিক্ষাক্রমিক কার্যক্রম পরিচালনার পরিকল্পনা গ্রহণ এবং সে বিষয়ে প্রত্যেক শ্রেণির শ্রেণিশিক্ষকদের অবহিতকরণের জন্য যথাযথ পরিকল্পনা প্রণয়নের নির্দেশনা দেওয়া হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিও স্কুল খোলার পর শিক্ষার্থীদের খেলাধুলার বিষয়ে গুরুত্ব দিয়ে বক্তব্যও রেখেছেন।সবটুকু জানতে ক্লিক করুন


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *